বাজরিগার (Budgerigar) কলোনীর খাঁচার মাপ

বাজরিগার ( Budgerigar ) কলোনীর খাঁচার মাপঃ

গ্রাম অঞ্চলের যেখানে জান্ত্রিক শব্দ দূষন নেই, আছে নির্মল পরিবেশ, সেসব এলাকায় বানিজ্যিক ভিত্তিতে বাজরীগারের খামার তৈরী করলে অনেক ভাল হয় এবং অবকাঠামোগত করচ ও পরিকল্পনার ব্য্য অনেক কম হয়। শহরে যাদের জায়গা আছে তারাও বানিজ্যিক ভিত্তিতে বাজরীগারের খামার তৈরী করতে পারেন।
তবে পরামর্শ হচ্ছে, ভাল ফল পেতে হলে অল্প কলোনীতে বেশী সংখ্যায় পাখির না দিয়ে কলোনীর সংখ্যা বাড়িয়ে প্রতি কলোনীতে অল্প সংখ্যায় পাখিদিতে হবে। সেক্ষেত্রে বাজরীগার পাখির জন্য কলোন্ট্র সাইজ হওয়া উচিত কমপক্ষে লম্বায় ৬ ফুট* পাশে ৪ ফুট * উচ্চতার ৬ ফুট (এই মাপ একটু কম বেশী হলে ক্ষতি নেই)।

প্রতি কলোনীতে ১০ জোড়ার বেশী বাজরীগার পাখি দেয়া উচিৎ নয়। কারন কিছু দিনের মধ্যেই যখন প্রতি হাড়িতে গড়ে ৪টি করে পাখির বাচ্চা উৎপাদিত হবে, তখন পাখির ঘনত্ব কোথায় যেয়ে দাঁড়াবে? এতে করে নিজেদের মধ্যে মারামারির প্রবণতা দেখা দিতে পারে এবং বাচ্চার উৎপাদন ও মান ক্ষতিগ্রস্ত হতে পারে। প্রতি কলোনীতে ১০ জোড়া পাখির জন্য হাঁড়ি/বক্স দিতে হবে ১২টি করে। তবে বাসা দখল প্রতিযোগীতা থামানো সম্ভব। কারন কোন একটি বাসাই পছন্দ দুই স্ত্রী বাজরীগার পাখির, এই বাসা ছেড়ে দিয়ে অন্য বাসা নেয়ার সুযোগ নেই। যুদ্ধ তখন অনিবার্য। অবশ্যই কলোনী এলাকাইয় সত্রুমুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে।

আমরা সবাই জানি ইঁদুর ও বিড়াল পাখিদের বড় শত্রু। এরা জেন কোন ক্রমেই কখনোই এলাকায় যেতে না পারে তার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

তথ্য এবং ছবি : সংগৃহীত

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।